খেলাধুলাকে খেলাধুলার পর্যায়েই রাখুনঃ মাও. মিজানুর রহমান আজহারী

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

খেলাধুলা নিয়ে কোন রকম বাড়াবাড়ি না করে খেলাধুলার পর্যায়েই রাখার আহবান জানিয়েছেন বিশিষ্ট তরুন ইসলামিক স্কলার মাওলানা মিজানুর রহমান আজহারী।

আজ বুধবার রাতে নিজের ভেরিফাইড ফেসবুক পেজে মাওলানা আজহারী খেলাধুলা নিয়ে করা কিছু গুরুত্বপূর্ণ কথা বলেন। তিনি বলেন, ভিনদেশের খেলাধুলা নিয়ে এরকম উত্তেজনা খুবই হাস্যকর এবং লজ্জাকর। এসব নিতান্তই বাড়াবাড়ি! এগুলোই জাহিলিয়াত।

দেশের করোনা পরিস্থিতির কথা উল্লেখ করে আজহারি বলেন, করোনায় আক্রান্ত হয়ে প্রতিদিন শতশত মানুষ মারা যাচ্ছে, খাদ্যের অভাবে লোকজন ধুকেধুকে মরছে, কষ্ট সামলাতে না পেরে কেউ কেউ আত্মহত্যার পথ বেছে নিচ্ছে। আর আমরা করছি খেলাধুলা নিয়ে মারামারি! অথচ যাদেরকে নিয়ে আমাদের এত উত্তেজনা, তারা হয়তো আমাদের দেশের নামটাও ঠিকভাবে জানেনা। কতোটা অসুস্থ রুচির অধিকারী আমরা! ভেবে দেখেছেন?

তিনি আরো বলেন, অর্থহীন যে কোন কাজকে এড়িয়ে চলাই ইসলামের সৌন্দর্য । ভ্রাতৃত্ব-সৌহার্দ্য অটুট রাখাই ইসলামের দীক্ষা। সামাজিক সম্প্রীতি অক্ষুন্ন রাখা যেখানে ইসলামের গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা, আর সেখানে অমুস/লিমদের খেলায় হারজিতের জের ধরে আমরা একে অপরকে রক্তাক্ত করছি। আফসোস আমাদের বিবেকবোধের এই দৈন্যতার প্রতি। এজাতীয় অতি আবেগ আর বিকৃত মানসিকতাই আমাদের উন্নতি-অগ্রযাত্রার পথে বড় অন্তরায়।

ত রুন জনপ্রিয় এই বক্তা সবাইকে আহবান জানান, আসুন আসন্ন এই খেলাকে ঘিরে— সব ধরণের বিভক্তি, দলাদলি কিংবা মাতামাতি থেকে বিরত থাকি। কোন ব্যাপারেই ওভার রিএ্যাক্ট ভালো নয়। এসব তুচ্ছ কারণে বিভক্তি আর ঘৃণার চাষ করবেন না প্লিজ। খেলাধুলাকে খেলাধুলার পর্যায়েই রাখি।

Share on facebook
Share on twitter
Share on linkedin