‘ক্ষণে ক্ষণে রং বদলাচ্ছে মার্কিন নির্বাচন’

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। ভোট গণনাও চলে এসেছে প্রায় শেষের দিকে। আর মাত্র সাতটি অঙ্গরাজ্যে পপুলার ভোটে বিজয়ীর নাম জানা বাকি। এ অবস্থায়ও ক্ষণে ক্ষণে রং বদলাচ্ছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন পরিস্থিতি। এ কারণে মার্কিন নির্বাচনের ফল নিয়ে ব্যাপক উদ্বেগ-উৎকণ্ঠা বিশ্ববাসী।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের সবশেষ তথ্যমতে, নির্বাচনে ২৩৮টি ইলেকটোরাল ভোট পেয়ে এগিয়ে রয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন, অপর দিকে ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৩টি।
ব্যাটলগ্রাউণ্ড হিসাবে এখনও পর্যন্ত যেসব অঙ্গরাজ্যের ইলেকটোরাল কলেজ ভোটের অপেক্ষা সেগুলো হলো, আলাস্কা (৩), নেভাদা (৬), উইসকনসিন (১০), মিশিগান (১৬), পেনসিলভানিয়া (২০), নর্থ ক্যারোলিয়া (১৫) ও জর্জিয়া (১৬)। এসব অঙ্গরাজ্যের ভোটেই দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচিত হবেন।

কীভাবে দুই প্রেসিডেন্ট প্রার্থী বাইডেন ও ট্রাম্প জিততে পারেন তেমন একটি বিশ্লেষণ প্রকাশ করেছে সিএনএন।


বাইডেন যেভাবে জিততে পারেন :-
ট্রাম্প যদি আলাস্কা, নর্থ ক্যারোলিনা, পেনসিলভানিয়া এবং জর্জিয়া জেতেন। অপর দিকে বাইডেন যদি উইসকনসিন, নেভাদা, অ্যারিজোনা ও মাইন জেতেন; পাশাপাশি মিশিগানে ট্রাম্পকে টপকাতে পারেন, তাহলে প্রেসিডেন্ট হিসেবে বাইডেনই যাবেন হোয়াইট হাউসে।

যেভাবে ট্রাম্প জিতবেন:

যদি ট্রাম্প পেনসিলভানিয়ায় জেতেন। এ ছাড়া মিশিগানে তার নেতৃত্ব ধরে রাখেন এবং নেভাদায় হিসাব উল্টে দিতে পারেন। তাহলে ট্রাম্প জয়ী হতে পারেন। কারণ সেখানে এই পরিস্থিতিতে ভোটের ব্যবধান খুবই কম। তবে এতে তার কিছু ভোটের প্রয়োজন হবে।
তার জর্জিয়ায় জেতার প্রয়োজন নেই, তবে কিছু ডেমোক্র্যাট ঘাঁটিতে আঘাত হানতে হবে। তাকে যে কোনো মূল্যে জো বাইডেনকে মিশিগানে এবং পেনসিলভানিয়ায় রুখে দিতে হবে। তাহলেই ট্রাম্প ২৭০ ইলেকটোরাল ভোট পাবেন।

সূত্রঃ সময় নিউজ

Share on facebook
Share on twitter
Share on linkedin