করোনার টিকা কার্যক্রমে ২২ হাজার কোটি টাকা গড়মিল

শেয়ার করুণ

কোভিড-১৯ মোকাবিলায় সরকারের নেওয়া টিকা কার্যক্রমে অর্থ ব্যয়ে স্বচ্ছতার ঘাটতি পেয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। দেশে করোনাভাইরাসের টিকা কার্যক্রমে সরকারি হিসেব এবং বেসরকারি টিআইবির হিসেবের মধ্যে প্রায় ২২ হাজার কোটি টাকা গড়মিল দেখা দিয়েছে।

মঙ্গলবার (১২ এপ্রিল) ‘করোনাভাইরাস সংকট মোকাবেলায় সুশাসন: অন্তর্ভুক্তি ও স্বচ্ছতার চ্যালেঞ্জ’ শিরোনামে একটি গবেষণা প্রতিবেদন উত্থাপন করে টিআইবি।

এর আগে  বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক গত মার্চ মাসে বলেছিলেন, কোভিড-১৯ টিকা ক্রয় এবং বিতরণের ক্ষেত্রে ৪০ হাজার কোটি টাকা খরচ হয়েছে।কিন্তু মঙ্গলবার এক গবেষণা প্রতিবেদন উপস্থাপনের সময় টিআইবির পক্ষ থেকে বলা হচ্ছে, এই খরচ সর্বোচ্চ ১৮ হাজার কোটি টাকার বেশি হবার কথা নয়। ২০২১ সালের জুলাই মাসে গণমাধ্যমে একটি বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে টিকা প্রতি ৩ হাজার টাকা ব্যয় হয়েছে বলে উল্লেখ করা হয়। তবে টিআইবির দাবি, টিকা প্রতি সবোর্চ্চ ২২৫ টাকা খরচ হতে পারে।

এসব টিকা কত দামে কেনা হয়েছে, তার বিস্তারিত কখনোই তুলে ধরেনি স্বাস্থ্য বিভাগ। যেহেতু সরকারের পক্ষ থেকে টিকার দাম সম্পর্কিত কোনো তথ্য তুলে ধরা হয়নি, সে জন্য টিআইবি বিভিন্ন সূত্র থেকে টিকার দাম সম্পর্কিত তথ্য সংগ্রহ করেছে।তাদের দাবি, টিকা কেনার ক্ষেত্রে সাড়ে এগারো হাজার কোটি টাকার বেশি খরচ হওয়ার কথা নয়।

টিআইবির গবেষক মোহাম্মদ জুলকারনাইন বলেন, কোভ্যাক্স রেডিনেস অ্যান্ড ডেলিভারি ওয়ার্কিং গ্রুপ নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে টিকার ব্যয় সম্পর্কে একটি মডেল দাঁড় করিয়েছে। এই মডেলের মাধ্যমে তারা দেখিয়েছে টিকা প্রতি কেমন খরচ হতে পারে। গবেষণা প্রতিবেদন উপস্থাপনের সময় জুলকারনাইন বলেন, এখানে বলা হয়েছে টিকা দেওয়ার সঙ্গে যত খরচ সম্পৃক্ত- অর্থাৎ টিকা পরিবহন, সংরক্ষণ, টিকাকর্মী নিয়োগ এবং তাদের বেতন-ভাতাসহ সকল খরচ তিনটা বিষয়ের ওপর তারা প্রাক্কলন করেছে।

তিনি বলেন, টিকা কার্যক্রমের বিদ্যমান অবকাঠামো, জনবলের ব্যবহার এবং আউটরিচ কেন্দ্রের অনুপাত বিবেচনায় তারা প্রতি ডোজ টিকার ক্ষেত্রে পরিচালন ব্যয় ধরেছে ৭১ দশমিক ৪ টাকা থেকে ২২৪ দশমিক ৪ টাকা।টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, টিকা ক্রয় এবং দেওয়ার ক্ষেত্রে সরকার যে হিসেব দিয়েছে সেখানে স্বচ্ছতার ঘাটতি আছে।

নিউজটি শেয়ার করুণ