করোনাকে উপেক্ষা করে না.গঞ্জ বিসিকে শ্রমিকদের কাজে যোগদান

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

দীর্ঘ ছুটির পর অবশেষে করোনা ঝুকি আর শংকাকে উপেক্ষা করে প্রাচ্যের ড্যান্ডি খ্যাত নারায়ণগঞ্জ জেলার ফতুল্লার বিসিক শিল্পনগরীতে যোগ দিয়েছে লাখ লাখ শ্রমিক।

আজ রবিবার (১ আগস্ট) সকাল ৮ টায় বিসিক শিল্প নগরী এলাকায় গিয়ে দেখা যায় দলে দলে শ্রমিকরা যোগ দিচ্ছেন নিজ নিজ কর্মক্ষেত্রে। যানবাহনের স্বল্পতা থাকায় অধিকাংশ শ্রমিকই পায়ে হেটে যাচ্ছেন যার যার কর্মক্ষেত্রে। যাত্রপাথে হাটতে হাটতে কথা হয় এক পোশাক শ্রমিক রোজিনা আক্তারের সাথে। তিনি জানান টিভিতে গার্মেন্টস খোলার খবর দেখে রাতেই রওনা দেন নারায়ণগঞ্জের উদ্দেশ্যে। যাওয়ার সময় যতটা না ভোগান্তি পোহাতে হয়েছে তার থেকে বহু গুন ভোগান্তি পোহাতে হয়েছে আসার সময় গুনতে হয়েছে অতরিক্ত ভাড়া। তিনি বলেন, ঈদে যে টাকা বেতন ও বোনাস পেয়েছেন তার সিংহভাগই খরচ হয়ে গেছে যাতায়াতের ক্ষেত্রে।

পাবনা থেকে নারায়ণগঞ্জ আসা মোখলেসুর রহমান জানান, অনেক কষ্টে ভেঙ্গে ভেঙ্গে কিছুক্ষন রিকশায় কিছুক্ষন অটোতে আর বাকি পথ হেটে নারায়ণগঞ্জ এসেছেন। বাড়ি থেকে নারায়ণগঞ্জ আসতে সময় লেগেছে ১৮ ঘন্টা। স্ত্রী আর বাচ্চা নিয়ে এই ভোগান্তির যত্রায় তিনি সরকারের উপর ক্ষুদ্ধ। তিনি বলেন গার্মেন্টসই যখন খূলবে সরকার তবে পরিবহন বন্ধ রাখলো কেন?

এ রকম হাযার প্রশ্নের জবাব খুজে জীবন আর জীবিকার তাগিদে রোজিনারা আজ বিসিকের কারখানাগুলোতে। ভারী কলের শব্দের তীব্রতায় মিশিয়ে যায় রোজিনাদের কান্না। আর তাদের প্রশ্নগুলো থেকে যায় প্রজন্ম থেকে প্রজন্ম পর্যন্ত।

Share on facebook
Share on twitter
Share on linkedin