আজ কবি ও চিত্রশিল্পী নির্মলেন্দু গুণের জম্মদিন

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

কবি ও চিত্রশিল্পী নির্মলেন্দু গুণের পুরো নাম নির্মলেন্দু প্রকাশ গুণ চৌধুরী। জন্ম ২১ জুন ১৯৪৫ সালে নেত্রকোনা জেলার বারহাট্টা থানার কাশবন গ্রামে। নির্মলেন্দু গুণের মায়ের নাম বীণাপানি এবং বাবা সুখেন্দু প্রকাশ গুণ। এস. এস. সি পাশ করার পূর্বেই নেত্রকোণা থেকে প্রকাশিত ‘উত্তর আকাশ’ পত্রিকায় প্রকাশিত হয় নির্মলেন্দু গুণের প্রথম কবিতা ‘নতুন কান্ডারী’৷ কবিতার পাশাপাশি তিনি সময় গল্প, গদ্য, আত্মজীবনীমূলক গ্রন্থ এবং ভ্রমণ কাহিনিও লিখেছেন। তাঁর কবিতায় মূলত প্রেম, শ্রেণিসংগ্রাম ও স্বৈরাচার বিরোধিতা, বিষয়গুলো প্রকাশ পেয়েছে। যৌবনে এই কবি কমিউনিস্ট রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। ১৯৭০ সালে প্রথম কাব্যগ্রন্থ ‘প্রেমাংশুর রক্ত চাই’ প্রকাশিত হওয়ার পর তিনি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন।

উল্লেখযোগ্য সাহিত্য: প্রেমাংশুর রক্ত চাই, বাংলার মাটি বাংলার জল, চাষাভুষার কাব্য, দূর হ দুঃশাসন, নির্বাচিতা, ইসক্রা, অনন্ত বরফবীথি, আনন্দউদ্যান, শিয়রে বাংলাদেশ, আপন দলের মানুষ (গল্পগ্রন্থ), আত্মকথা-৭১ (আত্মজীবনীমূলক গ্রন্থ), রক্ত আর ফুলগুলি (অনুবাদ) ইত্যাদি।

পুরস্কার: কবি নির্মলেন্দু গুণ স্বাধীনতা পুরস্কার, একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, আলাওল সাহিত্য পুরস্কার, ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কারসহ দেশ-বিদেশের নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin