ওমরাহ শেষ করতে হবে মাত্র ৩ ঘন্টায়!

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

মুসলমানদের পবিত্র ওমরাহ পালনের জন্য মাত্র তিন ঘণ্টা সময় বেঁধে দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। মহামারি করোনার কারণে বেশ কিছু দিন বন্ধ থাকার পর সীমিত পরিসরে আবারো খুলে দেয়ার সিদ্ধান্ত নেয় সৌদি আরব। তবে করোনা পরিস্থিতি এখনো স্বাভাবিক না হওয়ায় আগের মত অবাধ বিচরণের সুযোগ আর থাকছ না।

জানা গেছে, আগামী ৪ অক্টোবর থেকে আগ্রহী মুসল্লিরা ওমরাহ পালন করতে পারবেন। তবে শুরুতে তিন ধাপে পর্যায়ক্রমে মুসল্লিদের এ সুযোগ দেয়া হবে। প্রথম ধাপে কেবল সৌদিতে অবস্থানরত ব্যক্তিই এ সুযোগ পাবেন। বিশেষ একটি অ্যাপের সাহায্যে ওমরাহ আদায়ের পুরো কার্যক্রম পর্যবেক্ষণ করা হবে। 

প্রথম স্তরে প্রতিদিন ছয় হাজার লোক ছয় ধাপে ভিন্ন ভিন্ন সময়ে ওমরাহ আদায় করতে পারবেন। প্রতি এক হাজার লোক ওমরাহ আদায়ের জন্য তিন ঘণ্টা সময় পাবেন। প্রথম স্তরে শুধু সৌদিতে অবস্থানরত ব্যক্তিরা ওমরায় অংশগ্রহণ করতে পারবেন। সাধারণ ধারণক্ষমতার ৩০ ভাগ তথা ছয় হাজার লোক প্রতিদিন ওমরাহ আদায়ের সুযোগ পাবেন। 

আগামী ১৮ অক্টোবর থেকে শুরু হবে দ্বিতীয় স্তরে ওমরাহ পালন। ধারণ ক্ষমতার ৭৫ ভাগ তথা ১৫ হাজার লোক ওমরাহ ও ৪০ হাজার লোক নামাজ আদায়ে অংশ নিতে পারবেন। এরপর এক নভেম্বর থেকে তৃতীয় স্তরে ২০ হাজার লোক ওমরাহ ও ৬০ হাজার লোক নামাজ আদায়ে অংশ নিতে পারবেন।

সূত্র: আরব নিউজ

Share on facebook
Share on twitter
Share on linkedin