এসি ছাড়াই ঘর ঠান্ডা রাখার উপায়

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

রু হয়েছে দাবদাহ। বাইরের গরমের সঙ্গে সঙ্গে ঘরের ভেতরেও গরমের মাত্রা বেড়েছে। অনেকের ঘর স্বাভাবিকের চেয়ে একটু বেশিই গরম হয়। কিন্তু এয়ারকন্ডিশনার কেনার মতো সামর্থ নেই বা কেনা হয়নি। তারা খুব সহজেই ফ্যানের সাহায্যে ঘরকে ঠান্ডা করতে পারেন। চলুন এসি ছাড়াই কীভাবে ঘর ঠান্ডা করবেন তেমন কয়েকটি উপায় জেনে নিই।

ঠান্ডা হওয়ার জন্য এক্ষেত্রে আপনার প্রয়োজন একটি ফ্যান ও পানির বোতল। শুধু পাখার বাতাসে অনেক সময় ঘর ঠান্ডা হয় না এবং শরীরেও আরাম লাগে না। এজন্য আপনি শরীরে হালকা পানির ছিটা দিন এবং ফ্যানের বাতাসে বসুন। আগের চেয়ে শরীর আরও ঠান্ডা হয়ে যাবে। এছাড়া শরীরে ভেজা তোয়ালেও কিছুক্ষণ জড়িয়ে রেখে ফ্যানের নিচে বসতে পারেন।

ছোট আকারের ফ্যান বা স্ট্যান্ড ফ্যান যদি বাসায় থাকে, তা চালিয়ে এর সামনে এক বোল বরফ বা ঠাণ্ডা পানি রাখুন। এতে সারা ঘরে ঠাণ্ডা বাতাস ছড়িয়ে পড়বে।

টেবিল ফ্যানেই এসির আরাম

যা যা লাগবে

একটি টেবিল ফ্যান বড় এক বাটি বরফ

যা করবেন

-ঘরের জানালা খুলে দিন।

-এই জানালার দিকে পেছন অংশটা দিয়ে টেবিল ফ্যান ছেড়ে দিন। এমনভাবে দিন যেন জানালার খোলা অংশের ঠিক সামনেই ফ্যানটা ঘুরতে থাকে। এই টেবিল ফ্যান বাইরের ঠাণ্ডা বাতাস ঘরে টেনে আনবে।

-তারপর টেবিল ফ্যানের ঠিক সামনে একটি বড় বাটি ভর্তি বরফ রাখুন। এমনভাবে রাখুন যেন বাতাস এই বরফের গায়েও লাগে।

– কিছুক্ষণের মধ্যেই আপনার ঘর থেকে গরম একেবারে গায়েব হয়ে যাবে! ঘর হয়ে উঠবে শীতল। যতক্ষণ বরফ থাকবে, শীতল ভাব বজায় থাকবে। বরফ গলে গেলেও অনেক্ষণ ঘর গরম হবে না।

Share on facebook
Share on twitter
Share on linkedin