এবার চালু হচ্ছে দিল্লি টু লন্ডন সরাসরি বাস রুট

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

বিমানে করে নয়, এবার রাস্তা ধরেই দিল্লি থেকে সরাসরি যুক্তরাজ্যের লন্ডনে পৌঁছানো যাবে। হরিয়ানার একটি সংস্থার আওতায় চলতি বছরের সেপ্টেম্বরেই এই সেবা চালু হতে যাচ্ছে বলে জানানো হয়েছে।

এর মধ্যেমে ৭০ দিনে দিল্লি থেকে ২০ হাজার কিলোমিটার পাড়ি দিয়ে মিয়ানমার, রাশিয়া, জার্মানিসহ মোট ১৫টি দেশ অতিক্রম করে লন্ডনে পৌঁছাবে বাসটি। খবর নিউজ ১৮ এর।

তবে এবারই প্রথম নয়। এর আগেও দিল্লি থেকে বাসে করে লন্ডনে যাওয়ার সুযোগ করে দেয়া হয়েছিল। ১৯৫৭ সালে ব্রিটেনের একটি সংস্থা কলকাতা থেকে দিল্লি হয়ে লন্ডন পর্যন্ত বাস সেবা চালু করেছিল। কিন্তু কয়েক বছর পর বাসটি একটি দুর্ঘটনার মুখে পড়লে সেই পরিসেবা বন্ধ করে দেয়া হয়।

পরে অন্য একটি বিদেশি সংস্থা সিডনি থেকে ভারত হয়ে লন্ডন পর্যন্ত দোতলা বাস চালু করে। ১৯৭৬ পর্যন্ত সেই বাস রুট সচল থাকলেও ইরানের রাজনৈতিক উত্তেজনা এবং ভারত-পাকিস্তানের সম্পর্কের মধ্যে টানাপোড়েনের জেরে সেই পরিষেবা বন্ধ করে দেয়া হয়। তবে এবার প্রায় ৪৬ বছর পর ফের চালু হতে যাচ্ছে এই সেবা। আগের রুটগুলোর পরিবর্তে অন্য রুটে চলবে এই বাস।

রুট সম্পর্কে সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে, দিল্লি থেকে কলকাতা হয়ে মায়ানমার পৌঁছবে বাসটি। তারপর থাইল্যান্ড, লাওস, চীন, কিরগিজস্তান, উজবেকিস্তান, কাজাখস্তান, রাশিয়া, লাতভিয়া, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, জার্মানি, নেদারল্যান্ডস, বেলজিয়াম এবং ফ্রান্স হয়ে লন্ডন পৌঁছবে। এরজন্য মাথাপিছু খরচ পড়বে ১৫ লক্ষ ভারতীয় রুপি।

অত্যাধুনিক সুবিধাযুক্ত এই বাসে ২০টি আসন থাকবে। প্রতি যাত্রীর জন্য আলাদা আলাদা কেবিনের ব্যবস্থা থাকবে। সেই সাথে যাত্রীদের ভিসাসহ বিদেশ ভ্রমণের জন্য যাবতীয় জরুরি নথির ব্যবস্থা করে দেবে সংস্থাটি।

সূত্রঃ যমুনা টিভি

Share on facebook
Share on twitter
Share on linkedin