এপ্রিল মাসের বেতন পরিশোধের দাবিতে গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের মানববন্ধন

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

মে মাসের প্রথম সপ্তাহে শ্রমিকের এপ্রিল মাসের বেতন, ওভারটাইম ও পূর্ণ বোনাস পরিশোধের দাবিতে মানববন্ধন করেছে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট গাবতলী-পুলিশ লাইন শিল্পাঞ্চল শাখা। সোমবার (৩ মে) সকাল ৮ টায় মাসদাইর চৌধুরী কমপ্লেক্স এর সামনে অনুষ্ঠিত হয়।

গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট গাবতলী পুলিশ লাইন শাখার সভাপতি ও জেলার সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম শরীফের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, সহ-সভাপতি হাসনাত কবীর, সহ-সাধারণ সম্পাদক রুহুল আমিন সোহাগ, গাবতলী-পুলিশ লাইন শাখার সহ-সভাপতি শহীদুল ইসলাম, সহ-সাধারণ সম্পাদক খোরশেদ আলম।

নেতৃবৃন্দ বলেন, প্রতি বছর ঈদের আগে বেতন বোনাস নিয়ে শিল্প এলাকাগুলোতে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হয়। অনেক মালিকরা ঈদের একদিন আগে বেতন এবং নামমাত্র বোনাস প্রদান করে।

কেউ কেউ বোনাস না দিয়ে ২০০/৫০০ টাকা বকশিশ দেয়। চান রাত্রি হওয়ায় শ্রমিকদের এগুলো নিয়ে মালিকদের সাথে আলোচনার সুযোগ থাকে না। শ্রমিকরা ঠিকমতো কেনাকাটাও করতে পারে না।

নেতৃবৃন্দ বলেন, শ্রমমন্ত্রী ১০ তারিখের মধ্যে বেতন বোনাস পরিশোধের কথা বলেছেন। ২০ রোজার মধ্যে পোশাক শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করার অধিকাংশ শ্রমিক সংগঠনের দাবিকে উপেক্ষা করে ১০ মে’র মধ্যে বেতন-বোনাস পরিশোধের নির্দেশনা এক পাক্ষিকভাবে মালিকদের স্বার্থ রক্ষায় সরকারের অবস্থানের ধারাবাহিকতা।

আমরা বিস্ময়ের সাথে লক্ষ্য করছি যে, সুযোগসন্ধানী মালিকদের জন্য ১০ মে শবে কদর তার আগে ৭ ও ৮ মে শুক্র-শনিবার সাপ্তাহিক ছুটির দিনের কারণ দেখিয়ে নির্দেশনা লঙ্ঘন করার এবং বরাবরের মত শেষ মূহূর্তের অসহায়ত্বের সুযোগ নিয়ে শ্রমিকদের ন্যায্য প্রাপ্য থেকে বঞ্চিত করার পথ উম্মুক্ত রাখা হয়েছে।

এই ধরণের আচরণের পুণরাবৃত্তি শ্রমিকদের মধ্যে হতাশা ও ক্ষোভের জন্ম দিচ্ছে। মে মাসের প্রথম সপ্তাহ অর্থাৎ ৬ মে’র মধ্যে পোশাক শ্রমিকদের কমপক্ষে ১ মাসের মজুরির সমান ঈদ বোনাস এবং এপ্রিল মাসের মজুরি পরিশোধের দাবি জানিয়ে নেতৃবৃন্দ বলেন, অভাবের সুযোগ নিয়ে সস্তায় শ্রমিকদের শ্রম লুণ্ঠনের ব্যবস্থা করা স্থিতিশীল শিল্প সম্পর্ক গড়ে তোলার মনোভাব নয়।

নেতৃবৃন্দ মের প্রথম সপ্তাহে শ্রমিকের বেতন, ওভারটাইম, পূর্ণ বোনাস পরিশোধ, করোনার সময়ে জীবনের ঝুঁকি নিয়ে উৎপাদনের চাকা সচল রাখার কাজে নিয়োজিত গার্মেন্টস শ্রমিকদের জন্য ঝুঁকি ভাতা, করোনা টেষ্ট, টিকা এবং স্বাস্থ্যবিধির যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করার দাবি জানান।

সুত্রঃ লাইভ নারায়ণগঞ্জ।

Share on facebook
Share on twitter
Share on linkedin