এখন পর্যন্ত পিছিয়ে থাকলেও শেষ হাসি হাসতে পারেন ট্রাম্পই

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

তুমুল লড়াই হচ্ছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে। এরইমধ্যে ভোটগ্রহণ শেষ হয়েছে। শুরু হয়েছে গণনা এবং প্রাথমিক ফলপ্রকাশও। এতে এখন পর্যন্ত ইলেক্টোরাল ভোটে বেশ খানিকটাই এগিয়ে আছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। কিন্তু সব জরিপ ও বিশেষজ্ঞ মতামতকে ভুল প্রমাণ করে সুইং স্টেটগুলোতে বেশ সুবিধাজনক অবস্থানে আছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। ফলে, শেষ হাসি হাসতে পারেন ট্রাম্পই।

নিউইয়র্ক টাইমের দেয়া সর্বশেষ হিসেব অনুযায়ী, ১১৮ ইলেক্টোরাল ভোট পকেটে পুরেছেন বর্তমান প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তার এগিয়ে থাকা রাজ্যগুলোর মধ্যে আছে- আলাবামা, আরকানসাস, কেন্টাকি, মিসিসিপি, ওকলাহোমা, সাউথ ক্যারোলাইনা, টেনেসি, ইন্ডিয়ানা, সাউথ ডাকোটা, নর্থ ডাকোটা, ওয়াইয়োমিং, ক্যানসাস, নেব্রাস্কা ও ওয়েস্ট ভার্জিনিয়া।

অন্যদিকে, ২০৯ ইলেক্টোরাল ভোট তুলে নিয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। কানেকটিকাট, ওয়াসিংটন, অরেগন, ক্যালিফোর্নিয়া, ডেলাওয়্যার, ম্যারিল্যান্ড, ম্যাসাচুসেটস, নিউ হ্যাম্পশায়ার, নিউ জার্সি, ভারমন্ট, ভার্জিনিয়া, ইলিনয়, নিউ মেক্সিকো ও কলোরাডো অঙ্গরাজ্যে এগিয়ে আছেন তিনি।

টেক্সাস, ফ্লোরিডার মতো গুরুত্বপূর্ণ স্টেটগুলোতে হাড্ডাহাড্ডি লড়াই দেখা যাচ্ছে। টেক্সাসে শুরুতে বাইডেন এগিয়ে গেলেও সময় গড়ানোর সাথে সাথে ট্রাম্পের আধিপত্যই বেশি দেখা যাচ্ছে। এখানে ইলেক্টোরাল ভোট ৩৮টি। ইলেক্টোরাল ভোটের হিসাবে এটি দ্বিতীয় সর্বোচ্চ অঙ্গরাজ্য। এরইমধ্যে ট্রাম্পের প্রচার শিবির ফ্লোরিডায় নিজেদের জয়ী দাবি করেছে। ট্রাম্প এখানে বাইডেনের চেয়ে এগিয়ে রয়েছেন। সর্বোচ্চ ইলেক্টোরাল ভোট ক্যালিফোর্নিয়ায় (৫৫)।

মার্কিন সংবাদমাধ্যমগুলোর পূর্বাভাস অনুযায়ী, মিশিগান, ওহাইও এবং পেনসিলভানিয়ার মতো ‘ব্যাটলগ্রাউন্ড’ অঙ্গরাজ্যগুলোতে বাইডেনের চেয়ে এগিয়ে রয়েছেন ট্রাম্প। ফলে, যেকোনো সময়ই উল্টে যেতে পারে পাশার দান। আপাতদৃষ্টিতে বড় ব্যবধানে পিছিয়ে থাকলেও বিজয়ীর হাসি হাসতে পারেন ডোনাল্ড ট্রাম্পই।

সূত্রঃযমুনা টিভি

Share on facebook
Share on twitter
Share on linkedin