এইচএসসির ব্যাপারে সিদ্ধান্ত পুনর্বিবেচনা চেয়ে আইনি নোটিশ

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

জেএসসি ও এসএসসির ফলাফলের ওপর ভিত্তি করে উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রস্ততের সিদ্ধান্ত পুনর্বিবেচনার চেয়ে এক আইনি নোটিশ পাঠানো হয়েছে। আজ বৃহস্পতিবার, ৮ অক্টোবর সাভারের মোফাজ্জল-মোমেনা চাকলাদার মহিলা কলেজের শতাব্দী রায় নামে এক এইচএসসি পরীক্ষার্থীর পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার শিহাব উদ্দিন খান রেজিস্ট্রি ডাক যোগে এ নোটিশ পাঠান।

নোটিশে বলা হয়েছে, গত ৭ অক্টোবর মন্ত্রণালয়ের প্রেস ব্রিফিংয়ে ২০২০ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা না নিয়ে জেএসসি ও এসএসসির ফলাফলের ওপর ভিত্তি করে উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রস্তুতের সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। জেএসসি ও এসএসসির ফলাফলের ওপর ভিত্তি করে উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রস্তত করলে নোটিশদাতাসহ আরও অনেক শিক্ষার্থী উচ্চ মাধ্যমিকে ভালো ফলাফল করা থেকে থেকে বঞ্চিত হবেন।

তাই করোনার কারণে এইচএসসি পরীক্ষা না নেওয়া গেলে নিজ নিজ কলেজের নির্বাচনী (টেস্ট) পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে মূল্যায়ন চাওয়া হয়েছে।নোটিশে শিক্ষা মন্ত্রনালয়ের, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগের সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এবং ৯টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে। শিক্ষার্থী নোটিশে বলেন অসুস্থতার কারনে তিনি এস এস সিতে ভালো ফলাফল অর্জন করতে সক্ষম হননি।

এইচএসসিতে ভালো ফলাফল অর্জনের জন্য তিনি পূর্ন প্রস্তুতি নেন। কলেজের প্রি-টেস্ট এবং টেস্ট পরীক্ষায়ও তিনি জিপিএ ৫ পান। তিনি আরো উল্লেখ করেন কলেজে অকৃতকার্য শিক্ষার্থীরা কোন রকম প্রস্তুতি গ্রহণ না করে ও ভালো ফলাফল অর্জন করবে যা প্রস্তুতি নেয়া পরীক্ষার্থীদের সাথে কোন ন্যায়বিচার হিসেবে গন্য করা যায় না। তিনি তার ফলাফল এবং ভর্তি প্রস্তুতি নিয়েও চরম হতাশায় ভুগছেন বলে উল্লেখ করেন নোটিশে। নোটিশ পাওয়ার তিনদিনের মধ্যে উল্লেখিত দাবি মানা না হলে শিক্ষার মৌলিক অধিকার আদায়ে হাইকোর্ট বিভাগে রিট দায়ের করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।

সূত্রঃ ঢাকা ট্রিবিউন

Share on facebook
Share on twitter
Share on linkedin