উল্লাস করছেন বাইডেন সমর্থকরা

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

মার্কিন নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই চলছে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের মধ্যে। এবারের প্রেসিডেন্ট নির্বাচনের জন্য প্রায় ২১ কোটি ভোটার ভোট দিয়েছেন। এর মধ্যে আগাম ভোট দিয়েছেন প্রায় ১০ কোটি ভোটার।

এদিকে, মার্কিন নির্বাচনকে ঘিরে হোয়াইট হাউজের বাইরে উল্লাস করেছেন জো বাইডেনের সমর্থকরা। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে অবস্থিত হোয়াইট হাউজের বাইরে একটি স্থানকে বর্ণবাদ আন্দোলনের সময় ব্ল্যাক লাইভস ম্যাটার প্লাজা নামে নামকরণ করা হয়। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার (৩ নভেম্বর) প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণের দিন সন্ধ্যায় শত শত বাইডেন সমর্থক সেখানেই জড়ো হয়ে উল্লাস করেন।

শুধু ওয়াশিংটন নয় যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য থেকে বাইডেন সমর্থকরা একইদিন হোয়াইটে হাউজের বাইরে জড়ো হন। বাইডেনের সমর্থকরা জানান, মার্কিন নির্বাচনে ডেমোক্রেট প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনের জয় আগাম উদযাপন করার জন্যই তারা জড়ো হয়েছেন।

অন্যদিকে, মার্কিন গণমাধ্যম বলছে, ক্যালিফোর্নিয়া, ওরেগন এবং ওয়াশিংটনে জো বাইডেন জয় ছিনিয়ে নিয়েছেন ট্রাম্পের কাছ থেকে। ৪৬তম প্রেসিডেন্ট হতে হলে ২৭০টি  ইলেক্টোরাল ভোটে জিততেই হবে। এখন পর্যন্ত ইলেক্টোরাল ভোটের প্রাপ্ত ফল অনুযায়ী বাইডেন পেয়েছেন ২৩৮ আর প্রতিদ্বন্দ্বী ট্রাম্প পেয়েছেন ২১৩টি ভোট। 

ফলাফল অনুযায়ী, ক্যালিফোর্নিয়া, ওরেগন, ডিস্ট্রিক্ট অব কলম্বিয়া, কলোরাডো, ডেলাওয়ারে,ম্যারিল্যান্ড, ম্যাচাচুসেটস, নিউ জার্সি, নিউ ইয়র্ক, ওয়াশিংটন ডিসি, নিউ মেক্সিকো, নিউ হ্যাম্পশায়ার, রোডে আইল্যান্ডে, কানেক্টিকাট, ইলিনয়েস, মেরিল্যান্ড, মিনেসোটা, হাওয়াইয়ে ট্রাম্পকে পেছনে ফেলে এগিয়ে আছেন বাইডেন।

দেশটির বর্তমান প্রেসিডেন্ট ও রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বিজয়ী হয়েছেন- ইন্ডিয়ানা, কেন্টাকি, ওকলাহোমা, টেনেসি, ওয়েস্ট ভার্জিনিয়া, আরাকানসাস, সাউথ ডাকোটা, নর্থ ডাকোটা, আলাবামা, সাউথ ক্যারোলাইনা, লুইজিয়ানা, নেব্রাসা এবং নেব্রাসার থার্ড ডিসট্রিক্ট, উটাহ, মিসৌরি, কানসাস, ওয়াইওমিং এবং মিসিসিপিতে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট সাধারণত জাতীয় ভোটের মাধ্যমে নির্বাচিত হন না। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার জন্য একজন প্রার্থীর ৫০টি রাজ্য ও ওয়াশিংটন ডিসি মিলে মোট ২৭০টি ইলেক্টোরাল কলেজ ভোটের দরকার। মার্কিন সংসদের সিনেটের ১০০ জন, প্রতিনিধি পরিষদের ৪৩৫ এবং সাংবিধানিক ক্ষমতাবলে ওয়াশিংটন ডিসির তিনজন প্রতিনিধিসহ দেশটিতে মোট ইলেক্টোরাল কলেজ প্রতিনিধির সংখ্যা ৫৩৮।

সূত্রঃ সময় নিউজ

Share on facebook
Share on twitter
Share on linkedin