উপজেলা চেয়ারম্যানদের ইউএনও’র মতো নিরাপত্তা দেওয়ার নির্দেশ হাইকোর্টের

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

চেয়ারম্যানদের উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) মতো নিরাপত্তা প্রদানের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একইসঙ্গে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সব উপজেলা পরিষদ এলাকায় ইউএনও অফিসের পরিবর্তে উপজেলা পরিষদ অফিস লেখা সাইনবোর্ড প্রদর্শনের নির্দেশ দিয়েছেন আদালত।

প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে পটুয়াখালীর দশমিনা উপজেলা চেয়ারম্যান মো. আব্দুল আজিজসহ তিন উপজেলা চেয়ারম্যানের দায়ের করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গত ৭ সেপ্টেম্বর বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এসএম মনিরুজামানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালত উপজেলা চেয়ারম্যানের ওপরে ইউএনওদের ক্ষমতা দেওয়ার সংশ্লিষ্ট বিধানগুলো নিয়ে প্রশ্ন তুলে করে রুল জারি করেছেন।

রিট আবেদনকারীদের আইনজীবী ড. মহিউদ্দিন মো. আল-আমিন বৃহস্পতিবার রাতে দ্য ডেইলি স্টারকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘উপজেলা চেয়ারম্যানরা হলেন জনগণের নির্বাচিত প্রতিনিধি। তাই আইন ও সংবিধানের সংশ্লিষ্ট বিধানের আওতায় তাদের যথাযথ নিরাপত্তা ও মর্যাদা দেওয়া প্রয়োজন বলে হাইকোর্ট এই আদেশ দেন।’

অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ মিডিয়া হাসান চৌধুরী দ্য ডেইলি স্টারকে জানান, গত ৭ সেপ্টেম্বর হাইকোর্টের বেঞ্চ ইউএনও’র মতো উপজেলা চেয়ারম্যানদের নিরাপত্তা প্রদান এবং উপজেলা পরিষদ এলাকায় সাইনবোর্ড প্রদর্শনের আদেশ দেন।’

তিনি আরও জানান, হাইকোর্টের আদেশের লিখিত অনুলিপি এখনো প্রকাশ করা হয়নি।

তিনি বলেন, ‘সরকার যদি আমাকে নির্দেশ দেয়, তাহলে হাইকোর্টের নির্দেশনাকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিল করা হবে।’

এর আগে, গত ১৪ সেপ্টেম্বর হাইকোর্টের আরেকটি বেঞ্চ সরকারকে নির্দেশ দেন- উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) তাদের (উপজেলা পরিষদের চেয়ারম্যান) নির্বাহী ক্ষমতা প্রয়োগ করে দেশের সংশ্লিষ্ট উপজেলা পরিষদের চেয়ারম্যানদের সহায়তা ও প্রয়োজনীয় পরামর্শ প্রদানের নির্দেশ দিন।

আদালত সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে একটি বিজ্ঞপ্তি জারি করার নির্দেশ দিয়েছে, যাতে ইউএনওরা এই মর্মে ১৭ জুন, ২০১০ তারিখে জারি করা একটি বিজ্ঞপ্তির সঙ্গে সামঞ্জস্য রেখে কাজ করে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের জারিকৃত বিজ্ঞপ্তি অনুসারে, ইউএনও তাদের নির্বাহী ক্ষমতা প্রয়োগে সংশ্লিষ্ট উপজেলা পরিষদ চেয়ারম্যানদের সহায়তা ও প্রয়োজনীয় পরামর্শ প্রদান করবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin