আমড়া হৃদরোগের ঝুঁকি কমাতে ভূমিকা রাখে!

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

গবেষণায় দেখা গেছে, আমড়াতে প্রাকৃতিকভাবে এত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যে এটা হৃদরোগের ঝুঁকি কমাতে ভূমিকা রাখে।আমড়া ভিটামিন সি সমৃদ্ধ একটি ফল। বর্ষার সময়টাতে এবং ভাদ্র মাসে প্রকৃতিতে রোগজীবাণু বাতাসে ভেসে বেড়ায়, নোংরা পানিতে বাসা বাঁধে। আমড়ায় থাকা ভিটামিন ‘সি’ এমন জীবাণুর বিরুদ্ধে যুদ্ধ করে।আমড়া দাঁতের মাড়ি শক্ত করতে সাহায্য করে।

এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়।প্রতি ১০০ গ্রাম আমড়াতে ৪৬ দশমিক ৪ মিলিগ্রাম ভিটামিন ‘সি’ থাকে, যা দিনের প্রায় ৫০ ভাগ ভিটামিন ‘সি’ এর চাহিদা পূরণ করে। এটা ত্বক ভালো রাখতেও সাহায্য করে।

১০০ গ্রাম আমড়াতে ২ দশমিক ৮ গ্রাম আয়রন থাকে, যা দৈনিক আয়রনের ১৫ থেকে ৩৫ ভাগ পূরণ করে। আয়রন শরীরের জন্য অত্যন্ত দরকারী একটি উপাদান, যা হিমোগ্লোবিন তৈরি করতে সাহায্য করে। সেই সঙ্গে সারা শরীরের কার্যকারিতা বাড়াতে ভূমিকা রাখে।

গবেষণায় দেখা গেছে, আমড়াতে প্রাকৃতিকভাবে এত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যে এটা হৃদরোগের ঝুঁকি কমাতে ভূমিকা রাখে।গবেষণা আরও বলছে, আমড়া শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। আমড়া খেলে মুখের অরুচিভাব দূর হয়, ক্ষুধা বৃদ্ধি পায়। আমড়াতে ফাইবার থাকায় এটি কোষ্ঠকাঠিন্য রোধে বেশ উপকারী। সেই সঙ্গে এটি বদহজম কমাতেও সাহায্য করে।

সূত্রঃ সময় নিউজ

Share on facebook
Share on twitter
Share on linkedin