আজ শুভ বিজয়া দশমী

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

আজ হিন্দু ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ উৎসব দুর্গাপূজার বিজয়া দশমী। সারাদেশের ন্যায় প্রাচ্যের ড্যান্ডি খ্যাত নারায়ণগঞ্জের পূজামন্ডপ গুলোতেও বাজছে বিদায়ের সুর, চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি।

কৈলাশ ছেড়ে মর্ত্যলোকে এসেছিলেন দেবী দুর্গা। ভক্তদের দুঃখ দূর করে শান্তি বিলিয়ে দিয়ে গজে করে চলে যাবেন আজ। তাই মণ্ডপে মণ্ডপে এখন বাজছে বিদায়ের ঘণ্টা।

আজ সোমবার (২৬ অক্টোবর) সকাল ৯টা ৫৭ মিনিটে করা হবে দশমীর বিহিত পূজা। এরপর স্বামীর মঙ্গল কামনায় সধবা নারীরা মায়ের পায়ে সিঁদুর ছোঁয়াবেন। করোনার কারণে নিজ নিজ ঘাটে স্বাস্থ্যবিধি মেনে প্রতিমা বিসর্জন দেওয়া হবে।

আজ সারাদেশের ন্যায় নারায়ণগঞ্জের পূজামণ্ডপগুলোতে সকাল ৯টা ৫৭ মিনিটে বিহিত পূজা এবং পূজা শেষে দর্পণ বিসর্জন হবে বলে জানিয়েছেন পূজা উদযাপন সংশ্লিষ্টরা। হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস, বিজয়া দশমীতে মা দুর্গা সব অশুভ শক্তি বিনাশ করে শুভ শক্তির সঞ্চার করেন।

উল্লেখ্য, চণ্ডীপাঠ, বোধন এবং দেবীর অধিবাসের মধ্য দিয়ে গত বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। যা আজ বিকালে প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin