আজ পবিত্র আশুরা

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

আজ রবিবার পবিত্র আশুরা। বর্তমান ইরাকের কারবালায় শোকাবহ ঘটানাবহুল এই দিনটি মুসলিম উম্মাহের কাছে বিশেষভাবে তাৎপর্যপূর্ন। ত্যাগ আর শোকের প্রতীকের পাশাপাশি বিশেষ পবিত্র দিবস হিসেবে সমগ্র মুসলিম বিশ্বে এই দিনটি পালন করা হয়। সারা দেশের ন্যায় নারায়ণগঞ্জেও যথাযোগ্য মর্যাদায় পবিত্র আশুরা পালিত হবে। আজ সরকারী ছুটি।

সরকারী প্রতিষ্ঠানের পাশাপাশি বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান, সামাজিক সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন নানান কর্মসূচীর মাধ্যমে এই দিনটি উদযাপনের প্রস্তুতি নিয়েছে। হিজরী ৬১ সনের ১০ মহররম এই দিনে মহানবী হজরত মুহাম্মদ (সঃ) এর দৌহিত্র হযরত ইমাম হোসাইন (রাঃ) এবং তার পরিবার এবং তার অনুসারীরা সত্য এবং ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদের তীরে কারবালার প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন।

শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের মহান আদর্শকে সমুন্নত রাখতে তাদের এই আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে রয়েছে। কারবালার এই শোকাবহ ঘটনা ও পবিত্র আশুরার এই শাশ্বত বানী সবাইকে অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে এবং সত্য, ন্যায় ও সুন্দরের পথে চলতে যুগ যুগ ধরে অনুপ্রেরনা যোগায়। দিবসটি উপলক্ষে নগরীর বিভিন্ন স্থানে নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। নগরীর দেওভোগ, বন্দর, বাবুরাইল, নিতাইগঞ্জ এলাকায় তাজিয়া মিছিল বের হবার কথা রয়েছে। তাছাড়া বিভিন্ন যায়গায় গরীব ও দুস্থদের মাঝে খাবার বিতরণের কথা রয়েছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin