আজই আলোচনায় বসছে রাশিয়া-ইউক্রেন

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

ইউক্রেন জুড়েই এখন শুধুই সামরিক যান। একদিকে রুশ বাহিনীর বিচরণ অন্যদিকে ইউক্রেন সেনাদের তীক্ষ্ণ দৃষ্টি। এরই মধ্যে আলোচনায় বসতে যাচ্ছে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদল।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) ইউক্রেনের উপস্বরাষ্ট্রমন্ত্রীর বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ তথ্য জানিয়েছে। সংশ্লিষ্ট সূত্রের বরাতে রুশ বার্তা সংস্থা তাসও এ তথ্য নিশ্চিত করেছে।
 
গত সপ্তাহে ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর এটি দুই পক্ষের মধ্যে প্রথম বৈঠক। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর ফোনালাপের পর এ সিদ্ধান্ত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের উপস্বরাষ্ট্রমন্ত্রী ইভগিনি ইয়েনিন নিশ্চিত করেছেন, স্থানীয় সময় আজ সোমবার সকালেই আলোচনা অনুষ্ঠিত হবে। এদিকে সংশ্লিষ্ট সূত্রের বরাতে তাসের প্রতিবেদনে বলা হয়, এটি (আলোচনা) স্থগিত হয়নি। সোমবার সকালেই আলোচনা হবে।
এর আগে রুশ প্রেসিডেন্টের সহযোগী ভ্লাদিমির মেদিনস্কি বলেন, বেলারুশের গোমেল অঞ্চলে আলোচনায় বসা নিয়ে ইউক্রেনীয় পক্ষের সঙ্গে তাদের একটি সমঝোতা হয়েছে। রাশিয়ার প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন মেদিনস্কি। তবে সংশ্লিষ্ট সূত্র তাসকে বলেছেন, ঠিক কোন জায়গায় আলোচনা হবে, তা প্রকাশ করা হবে না।

গতকাল রোববার রুশ সংবাদ সংস্থাগুলোতে পাঠানো বিবৃতিতে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছিলেন, রাশিয়া ইউক্রেনের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত রয়েছে।
 আলোচনা করার জন্য ইতিমধ্যে মস্কো থেকে একটি প্রতিনিধিদল বেলারুশের গোমেল শহরে পৌঁছেছে বলেও উল্লেখ করেন তিনি। এরপর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, তিনি রাশিয়ার সঙ্গে আলোচনায় প্রস্তুত আছেন। তবে বেলারুশে আলোচনা অনুষ্ঠিত হলে, তাতে অংশ নিতে রাজি নন তিনি।

সূত্রঃ সময় নিউজ

Share on facebook
Share on twitter
Share on linkedin