আগামীকাল তল্লা বাইতুস সালাত মসজিদ ট্রাজেডির এক বছর

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

আগামীকাল ৪ সেপ্টেম্বর নারায়ণগঞ্জের তল্লা বাইতুস সালাত জামে মসজিদ ট্রাজেডির এক বছর পুর্তি। গত বছরের এই দিনে এশার নামাজ আদায়রত অবস্থায় বিষ্ফোরনে দগ্ধ হয়ে মারা যায় ৩৪ জন।

প্রথমে এসি বিষ্ফোরনের কথা বলা হলেও পরবর্তীতে তদন্তে উঠে আসে ভিন্ন তথ্য। জমে থাকা পাইপলাইনের গ্যাস বিদ্যুতের কাটআউটের স্পার্কের সংস্পর্শে আসার কারনেই এই বিষ্ফোরন ঘটে বলে সিআইডির প্রতিবেদনে বলা হয়।

গত বছরের ৪ সেপ্টেম্বর, শুক্রবার এশার নামাজ আদায়রত অবস্থায় বিষ্ফোরনে মসজিদে অবস্থানরত ৩৭ জন মুসুল্লির মধ্যে ঘটনাস্থলেই ১১ জন মারা যান। চিকিৎসারত অবস্থায় মারা যান আরো ২৩ জন। বিষ্ফোরনের খবর ছড়িয়ে পড়লে স্থানীয় প্রশাসন, ফায়ার সার্ভিস এবং অন্যান্য সেবামূলক সংস্থার সাহায্যে জরুরী ভিত্তিতে আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল এবং শেখ হাসিনা বার্ন এন্ড প্লাস্টিক সার্জারী ইন্সটিটিউটে নিয়ে যাওয়া হয়। দিন যাওয়ার সাথে সাথে বাড়তে থাকে মৃতের সংখ্যা। নিহতদের মধ্যে ছিলেন
তারা হলেন মসজিদের ইমাম আব্দুল মালেক (৫৫), রিফাত (১৮), মোস্তফা কামাল (৩৪), জুবায়ের (১৮), সাব্বির (২১), কুদ্দুস ব্যাপারী (৭২), হুমায়ুন কবির (৭০), ইব্রাহিম (৪৩), মুয়াজ্জিন দেলোয়ার হোসেন (৪৮), জুনায়েদ (১৭), জামাল (৪০), জুবায়ের (৭) ও রাশেদ (৩৪), বাহাউদ্দিন (৫৫), নিজাম (৪০) ও রাসেল (৩৪) সহ আরো অনেকে।

বিস্ফোরণের ঘটনায় জেলা প্রশাসন, ফায়ার সার্ভিস, তিতাস গ্যাস ও ডিপিডিসির পক্ষ থেকে পৃথক চারটি তদন্ত কমিটি গঠনা করা হয়েছিল।

Share on facebook
Share on twitter
Share on linkedin