আওয়ামী লীগ ও জাতীয় পার্টি মাঠে ,সোনারগাঁও পৌরসভায় জটিল সমীকরণ

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ডিসেম্বরের শেষের দিকে সোনারগাঁ পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই সূত্র ধরে দিন যাওয়ার সাথে সাথে ঘনিয়ে আসছে নারায়ণগঞ্জের সোনারগাঁ পৌরসভা নির্বাচন। আর এই নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন রাজনৈতিক দলের প্রার্থীরা নিজেদের পক্ষে প্রচারণা শুরু করেছেন। পিছিয়ে নেই বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগের শরিক দল জাতীয় পার্টির সম্ভাব্য প্রার্থীরাও।

আওয়ামী লীগ ও জাতীয় পার্টি দুই পক্ষেরই সম্ভাব্য প্রার্থীরা নির্বাচনী মাঠে রয়েছেন। প্রতিনিয়িতই নিজেদের পক্ষে সমর্থন আদায়ের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এলাকাবাসীকে নানা প্রতিশ্রুতিও দেয়া শুরু করে দিয়েছেন। সেই সাথে নির্বাচনী মাঠে নামা প্রত্যেক সম্ভাব্য প্রার্থীরাই নিজেদের প্রতি আত্মবিশ্বাসী তারা দলীয় মনোনয়ন পাবেন। ফলে সোনারগাঁ পৌরসভার এবারের নির্বাচন নিয়ে জটিল সমীকরণ অপেক্ষা করছে। কাকে রেখে কাকে দেয়া হবে দলীয় প্রার্থীতা তা নিয়ে চলছে নানা হিসেব নিকেশ।


এদিকে সোনারগাঁও পৌরসভার আসন্ন নির্বাচনে মেয়র পদে এখনই কাউকে আনুষ্ঠানিক ঘোষণা দিতে পারছেন না জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের।১৭ অক্টোবর বিকেলে সোনারগাঁও উপজেলা ও পৌরসভা জাতীয় পার্টির ত্রি-বার্ষিক সম্মেলনে ঐতিহাসিক আমিনপুর মাঠে অনুষ্ঠিত হয়। সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জি এম কাদের।

সেখানে পৌরসভার বর্তমান চেয়ারম্যান সাদেকুর রহমান বক্তব্য দিতে গিয়ে সেখানকার জাতীয় পার্টির এমপি লিয়াকত হোসেন খোকার স্ত্রী ডালিয়া লিয়াকতকে নাগরিক কমিটির প্রার্থী ঘোষণা করেন। সেই সঙ্গে সাদেকুর রহমান নিজেই ডালিয়ার পক্ষে ভোট প্রার্থনা করেন।

সাদেকুরের পর বক্তব্য রাখেন ডালিয়া লিয়াকত। তিনিও আগামীতে নির্বাচিত হলে সোনারগাঁও পৌরসভাকে মডেল পৌরসভা হিসেবে গড়ে তোলার আশ্বাস দেন।

জিএম কাদের প্রধান অতিথির বক্তব্য দিতে গিয়ে বলেন, ‘একটা কথা এখানে এসেছে। নাগরিক কমিটির পক্ষ থেকে বর্তমান সোনারগাঁয়ের মেয়র আমাদের লিয়াকত হোসেন খোকা এমপির সহধর্মিনী ডালিয়া লিয়াকতের নাম প্রস্তাব ও সমর্থন দিয়েছেন। অনেকেই বক্তব্য রেখে আগামীতে সোনারগাঁয়ে নাগরিক কমিটির প্রার্থী হিসেবে ডালিয়া লিয়াকতের নাম বলেছেন। ডালিয়া লিয়াকত আমাদের প্রেসিডিয়াম মেম্বার লিয়াকত হোসেন খোকার সহধর্মিনী। এখানে ডালিয়া লিয়াকত মেয়র নির্বাচন ও জয়ী হলে আমাদের জন্য অতিব কারণেই একটি বড় অর্জন হবে। আমি এখানে দ্বিমত করবো না। তবে এ মুহূর্তে আমি আনুষ্ঠানিক ঘোষণা দিতে পারছি না। এজন্য কিছু আনুষ্ঠানিকতা আছে। দলের সভা হবে সেখানে এটা আলোচনা করেই সিদ্ধান্ত দিব তখনই আমরা ঘোষণা দিতে পারবো। তবে আমার আন্তরিক সমর্থন আছে।’

নির্বাচনী মাঠে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীদের মধ্যে আলোচনায় রয়েছেন উপজেলা যুবলীগের সাবেক সভাপতি গাজী মুজিবুর রহমান, নারায়ণগঞ্জ জেলা যুব আইনজীবি পরিষদের সভাপতি অ্যাডভোকেট ফজলে রাব্বি, ঢাকা কলেজের সাবেক সভাপতি ও কেন্দ্রীয় আওয়ামীলীগের উপ কমিটির সহ সম্পাদক ছগীর আহম্মেদ ও কেন্দ্রীয় আওয়ামীলীগের যুব মহিলা লীগের সাংগঠনিক সম্পাদক ও উপ কমিটির সহ সম্পাদক নাসরিন সুলতানা ঝরা।

তারা প্রত্যেকেই প্রায় প্রতিদিনই পৌরসভা এলাকায় নিজেদের সমর্থিত নেতাকর্মীদের নিয়ে প্রচারণা প্রচারণা চালিয়ে যাচ্ছেন। সেই সাথে প্রত্যেকেই বলছেন তারা দলীয় মনোনয়ন পাবেন। পাশাপাশি তারা কেউ কাউকে ছাড় দিতে রাজী না। যে কোনো উপায়েই হোক তারা নিজেদের মনোনয়ন নিশ্চিত করতে চান।

এদিকে আওয়ামী লীগের শরীক দল জাতীয় পার্টির সম্ভাব্য প্রার্থীও নির্বাচনী মাঠে সরব রয়েছেন। সংশ্লিষ্ট নারায়ণগঞ্জ-৩ আসনের জাতীয় পার্টির সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা তার স্ত্রী ডালিয়া লিয়াকতকে নিয়ে মাঠে নেমেছেন। ইতোমধ্যে তিনি আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থী নারায়ণগঞ্জ পৌরসভার মেয়র সাদেকুর রহমানের সমর্থন আদায় করে নিয়েছেন। সেই সাথে লিয়াকত হোসেন খোকা তার স্ত্রী ডালিয়া লিয়াকতকে বেশ শক্তভাবেই মাঠে রয়েছেন। তার বিপরীতে জাতীয় পার্টির আরে নেত্রী অনন্যা হুসেইন মৌসুমী।

ফলশ্রুতিতে সোনারগাঁ পৌরসভার এবারের নির্বাচনে বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও তাদের শরিক দল জাতীয় পার্টির প্রার্থীর সম্ভাব্য প্রার্থীদের নিয়ে চলছে নানা হিসেব নিকেশ। আওয়ামী লীগ তাদের নিজ দলীয় প্রার্থী মনোনয়ন দিবে নাকি জাতীয় পার্টিকে সমর্থন দিবে তা নিয়ে চলছে আলাপ আলোচনা। আর জাতীয় পার্টিকে সমর্থন দিলেও নিজ দলীয় নেতাকর্মীরা মেনে নিবে কিংবা দলীয় প্রার্থীকে মনোনয়ন দিলে জাতীয় পার্টির এমপি সহ অন্যান নেতাকর্মীরা মেনে নিবে কিনা তা নিয়েও রয়েছে হিসেব নিকেশ। সবমিলিয়ে সোনারগাঁ পৌরসভার এবারের নির্বাচনে অপেক্ষা করছে জটিল সমীকরণ।

সূত্রঃ নিউজ নারায়ণগঞ্জ

Share on facebook
Share on twitter
Share on linkedin