আইপিএল ১, বিপিএল ৭ নম্বরে

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

বিশ্ব ক্রিকেটের চালচিত্রই বদলে দিয়েছে টি টোয়েন্টি ক্রিকেট। টেস্ট, ওয়ানডেকে ছাপিয়ে স্বল্পদৈর্ঘ্যের এই ক্রিকেট অল্প সময়ের মধ্যেই দর্শক জনপ্রিয়তা পেয়েছে। আর এই জনপ্রিয়তাকে আরো বেগবান করেছে ফ্র্যাঞ্জাইজিভিত্তিক টুর্নামেন্টগুলো। 

তবে শুধু টুর্নামেন্ট হলেই নয়, মানের দিক থেকেও পর্যবেক্ষণ করা হয় টি টোয়েন্টি আসরকে। 

এবার তেমনই এক পরিসংখ্যান বের করেছে ক্রিকেট বিশ্লেষণকারী প্রতিষ্ঠান ক্রিকভিজ। সারা বিশ্বের ফ্র্যাঞ্জাইজি লিগগুলোতে খেলা ক্রিকেটারদের পারফরমেন্স বিশ্লেষণ করে এই তথ্য বের করেছে ক্রিকভিজ। 

তাদের বিশ্লেষণে আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকেও মানের দিকে থেকে প্রথম স্থানে আছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। এমনকি সব ফ্র্যাঞ্জাইজি লিগের চেয়েও অনেক এগিয়ে আছে ভারতের এই ফ্র‍্যাঞ্চাইজি লিগ।

তালিকার দ্বিতীয় অবস্থানে আছে এমজান্সি সুপার লিগ। তৃতীয় অবস্থানে সিপিএল আর এরপরেই আছে পিএসএল।

তবে এই তালিকায় বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) অবস্থান নিচের দিকে। তাদের বিশ্লেষণ মতে আন্তর্জাতিক টি-টোয়েন্টির মানের চেয়ে অনেক পিছিয়ে বিপিএল। এর অবস্থান সাত নম্বরে।

প্রায় সাড়ে ৪ হাজার ক্রিকেটারের তথ্য উপাত্ত সংগ্রহ করেছে। ক্রিকভিজের তথ্য মতে আইপিএল, এমজান্সি সুপার লিগ, সিপিএল, পিএসএল এবং বিগব্যাশের মান আন্তর্জাতিক টি-টোয়েন্টির চেয়ে ভালো।

আর ইংল্যান্ডের টি-টোয়েন্টি ব্লাস্ট, বিপিএল আর নিউজিল্যান্ডের সুপার স্ম্যাশের মান আন্তর্জাতিক টি-টোয়েন্টির চেয়ে খারাপ। তাদের এই বিশ্লেষণে দেখা যায় আন্তর্জাতিক টি-টোয়েন্টিও সর্বোচ্চ মান ধরে রাখতে পারেনি।

সূত্রঃ সময় টিভি নিউজ

Share on facebook
Share on twitter
Share on linkedin