অবশেষে এন্টিজেনভিত্তিক র‌্যাপিড টেস্টিংয়ের অনুমতি দিয়েছে সরকার।

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

বেশ কয়েক মাস ধরে জটিলতার পর অবশেষে করোনাভাইরাসের জন্য সরকারি স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে এন্টিজেনভিত্তিক র‌্যাপিড টেস্টিংয়ের অনুমতি দিয়েছে সরকার।

সোমবার (২১ সেপ্টেম্বর) স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব বিলকিস বেগম স্বাক্ষরিত এক আদেশে এ অনুমতি দেয়া হয়েছে। তবে আদেশে তারিখ উল্লেখ করা হয়েছে ১৭ সেপ্টেম্বর।

আদেশে বলা হয়, সারা দেশে এন্টিজেন টেস্টের চাহিদার পরিপ্রেক্ষিতে অতি স্বল্প সময়ে কোভিড-১৯ শনাক্তকরণের জন্য মহাপরিচালক স্বাস্থ্য অধিদপ্তরের প্রস্তাবনা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুসরণপূর্বক দেশের সব সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল, সরকারি পিসিআর ল্যাব এবং সকল স্বাস্থ্য ইনস্টিটিউটে এন্টিজেনভিত্তিক টেস্ট চালুর অনুমতি নির্দেশক্রমে প্রদান করা হলো। তবে শর্ত থাকে যে, যাচাই-বাছাইয়ের নিমিত্তে স্বাস্থ্য অধিদপ্তরের প্রক্রিয়াধীন কোভিড-১৯ ল্যাব সম্প্রসারণ নীতিমালাটি চূড়ান্ত হলে তা যথাযথভাবে অনুসরণ করতে হবে।

এর আগে গত ৫ জুলাই এন্টিজেনভিত্তিক র‌্যাপিড টেস্টের অনুমোদন দেয়ার বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়কে অনুরোধ করে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক। করোনাভাইরাস সম্পর্কিত জাতীয় পরামর্শক কমিটিও এন্টিজেন র‌্যাপিড টেস্টের অনুমোদন দেয়ার বিষয়ে একাধিকবার সুপারিশ জানিয়েছে।

সূত্রঃ সময় নিউজ

Share on facebook
Share on twitter
Share on linkedin