অনুমোদনহীন ৬টি প্রতিষ্ঠানের বিদ্যুৎ ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

আবাসিক এলাকায় ঝুঁকিপূর্ণ পরিবেশে ডাইং কারখানা পরিচালনার অভিযোগে অনুমোদনহীন ছয়টি অবৈধ প্রতিষ্ঠানের বিদ্যুৎ ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করেছে পরিবেশ অধিদপ্তর। তাদের বিরুদ্ধে পরিবেশ দূষণেরও অভিযোগ রয়েছে।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) সকাল দশটা থেকে দুপুর বারোটা পর্যন্ত নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লা থানার ইসদাইর এলাকায় ওই অভিযান পরিচালনা করা হয়।

নেতৃত্ব দেন সংস্থাটির নির্বাহি ম্যাজিষ্ট্রেট মো আবু হাসান। অভিযানে আরো উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের জেলা উপ-পরিচালক আবদুল্লাহ আল মামুনসহ ডিপিডিসি ও তিতাসের স্থানীয় কর্মকর্তারা।

এসময় বিভিন্ন ফ্ল্যাট বাড়ির নীচে ঝুঁকিপূর্ণভাবে পরিচালিত মজুমদার ওয়াশিং, বি এল ওয়াশ, এ এফ লন্ড্রি, সোনালী ডাইং, লোকনাথ ডাইং এবং এন এ ডাইং এর বিদ্যুৎ ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত।

নির্বাহি ম্যাজিষ্ট্রেট মো আবু হাসান জানান, প্রতিষ্ঠানগুলো পরিবেশ অধিদপ্তরের অনুমোদন না নিয়ে আবাসিক এলাকায় দীর্ঘদিন যাবত অবৈধবাবে পরিচালিত হচ্ছে। খোলামেলা পরিবেশে যত্রতত্র বিভিন্ন ধরণের বিষাক্ত কেমিক্যাল ও দাহ্য পদার্থ ব্যবহারসহ এখানে ব্যবহৃত বয়লারের কালো ধোঁয়ার পরিবেশ দূষণ করা হচ্ছে। এছাড়া কারখানাগুলোতে ইটিপি প্লান্টও ব্যবহার করা হচ্ছে না।

তিনি বলেন, পরিবেশ দূষণের পাশাপাশি নানা কারণে এলাকার বাসিন্দারা দূর্ঘটনার ঝুঁকিতে বসবাস করছেন। তাই উর্ধতন কতৃপক্ষের নির্দেশে সংযোগ বিচ্ছিন্ন অভিযান পরিচালিত হচ্ছে।

পরিবেশ অধিদপ্তরের জেলা উপ-পরিচালক আবদুল্লাহ আল মামুন জানান, নারায়ণগঞ্জের বিভিন্ন এলাকায় ছোট বড় শতাধিক ডাইং কারাখানা পরিচালিত হচ্ছে। ইতিমধ্যে পরিবেশ দূষণকারি ও অনুমোদনহীন কারখানাগুলোকে নিয়মের আওতায় আনতে লিখিত নোটিশ দেয়া হয়েছে। আর্থিক জরিমানাও করা হয়েছে। এরপরেও যারা মানছে না তাদের বিরুদ্ধে অভিযান পরিচালিত হচ্ছে। পর্যায়ক্রমে সকল অবৈধ কারখানার সংযোগ বিচ্ছিন্ন করা হবে বলেও জানান তিনি।

Share on facebook
Share on twitter
Share on linkedin