অক্সফোর্ডের টিকা নিয়ে প্রাণ গেল স্বেচ্ছাসেবকের

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

আবারও বড় ধরনের ধাক্কা খেল অক্সফোর্ডের ভ্যাকসিন। এবার অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নিয়ে ব্রাজিলে এক স্বেচ্ছাসেবকের মৃত্যু হয়েছে। 

ব্রাজিলের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানায়, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনকার কোভিড-নাইনটিন টিকার ক্লিনিকাল পরীক্ষায় অংশ নেয়া এক স্বেচ্ছাসেবকের মৃত্যু হয়েছে। ২৮ বছর বয়সী ওই ব্যক্তি রিও ডি জেনেরিওতে থাকতেন।

ভ্যাকসিন নেয়ার পর ওই ব্যক্তির কী ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছিল তা স্পষ্ট করা হয়নি। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে জানানো হয়েছে। তবে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়েছে, মৃত্যুর নিয়ে কিছুটা গোপনীয়তা রক্ষা করা হচ্ছে।

এমন উদ্বেগজনক ঘটনায় নড়েচড়ে বসেছে ব্রাজিল সরকার। টিকা ট্রায়ালে স্বেচ্ছাসেবক মৃত্যৃতে কর্তৃপক্ষকে স্বাধীন তদন্তের পরামর্শ দিয়েছে ব্রাজিল।

এর আগে একবার ভ্যাকসিন নিয়ে এক স্বেচ্ছাসেবকের স্নায়ু সমস্যা দেখা দেয়। তখন সাময়িক স্থগিত করা হয় ভ্যাকসিনের ট্রায়াল। তবে এবার মৃত্যুর ঘটনায় টিকা ট্রায়াল বন্ধ করা হচ্ছে না বলে জানিয়েছে অক্সফোর্ড কর্তৃপক্ষ।

বিশ্বের প্রায় দুই শতাধিক প্রতিষ্ঠান কোভিড-১৯ এর ভ্যাকসিন আবিষ্কারে চেষ্টা চালিয়ে যাচ্ছে। এর মধ্যে চীন, রাশিয়ার টিকা চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে জানা গেছে।

সূত্রঃসময় নিউজ

Share on facebook
Share on twitter
Share on linkedin